বর্তমান সময়ে পেশা বা একজন ফ্রীল্যান্সার হিসাবে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা আকাশচুম্বী।  বাংলাদেশের কোম্পানিগুলোতে একজন ডিজিটাল মার্কেটার এর কাজের ক্ষেত্র যেরকম তৈরি হচ্ছে ঠিক সেভাবে অনলাইন মার্কেটিপ্লেসগুলোতেও ডিজিটাল মার্কেটিং এর ছোট ছোট কাজের জন্য ক্লায়েন্টরা প্রতিদন জব পোষ্ট করে যাচ্ছে। এই দুটি ক্ষেত্র ছাড়াও নিজের বিজনেসের জন্য ডিজিটাল মার্কেটিং এর খুঁটিনাটি শেখার প্রয়োজনীয়তা অনেক।

আজকের যুগে সবাই অনলাইনে আছেন। ইন্টারনেট আমাদের জীবনকে আরও ভাল করেছে এবং আমরা শুধুমাত্র ফোন বা ল্যাপটপের মাধ্যমে অনেক সুবিধা উপভোগ করতে পারি।

আমরা ইন্টারনেটের মাধ্যমে অনেক কিছু করতে পারি (অনলাইন শপিং, টিকিট বুকিং, রিচার্জ, বিল পেমেন্ট, অনলাইন লেনদেন ইত্যাদি ইত্যাদি।) ইন্টারনেটের দিকে এই প্রবণতার কারণে ব্যবসাটি ডিজিটাল মার্কেটিং চালিয়ে যাচ্ছে।

আমরা যদি বাজার পরিসংখ্যান দেখি, প্রায় 80% ক্রেতারা কোন পণ্য কিনে বা পরিষেবা নেওয়ার আগে অনলাইন গবেষণা করে। এই ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং কোনও সংস্থার বা ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং ডিজিটাল মাধ্যমের মাধ্যমে আপনার পণ্য এবং পরিষেবাদি মার্কেটিংয়ের প্রতিক্রিয়া। ইন্টারনেটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করা হয়। আমরা ইন্টারনেট, কম্পিউটার, মোবাইল ফোন, ল্যাপটপ, ওয়েবসাইট অ্যাডার্টসমেন্ট বা অন্য কোনও অ্যাপ্লিকেশনের মাধ্যমে এটি সংযুক্ত করতে পারি।

1980 এর দশকে কিছু প্রাথমিক ডিজিটাল বাজার প্রতিষ্ঠার জন্য কিছু প্রচেষ্টা করা হয়েছিল কিন্তু এটি সম্ভব ছিল না। 1990 এর দশকের শেষের দিকে এর নাম ও ব্যবহার শুরু হয়।

ডিজিটাল মার্কেটিং নতুন গ্রাহকদের কাছে পৌঁছাতে একটি সহজ উপায়। এটা মার্কেটিং কার্যক্রম caters। এটি অনলাইন মার্কেটিং বলা যেতে পারে।

ডিজিটাল মার্কেটিং থেকে প্রস্তুতকারকরা তাদের গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে এবং সেইসাথে তাদের ক্রিয়াকলাপগুলি, তাদের চাহিদাগুলি নিরীক্ষণ করতে পারে। ক্রেতাদের প্রবণতা কী, গ্রাহক কী খুঁজছেন, এই সমস্ত ডিজিটাল মার্কেটিং দ্বারা বিশ্লেষণ করা যেতে পারে। সহজভাবে বলা, ডিজিটাল মার্কেটিং ডিজিটাল প্রযুক্তি মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছানোর একটি উপায়।

কেন ডিজিটাল মার্কেটিং প্রয়োজন?

এটি আধুনিক সময়ের একটি সময় এবং এই আধুনিক সময়ে সবকিছুই আধুনিক হয়ে উঠেছে। একই ক্রম অনুসারে, ইন্টারনেটটি এই আধুনিকতার অংশও যা জঙ্গলের মতো সমস্ত জায়গায় ছড়িয়ে পড়ে। ডিজিটাল মার্কেটিং ইন্টারনেট মাধ্যমে কাজ করতে সক্ষম।

আজকের সমাজ সামান্য সময়ের সাথে সংগ্রাম করছে, তাই ডিজিটাল মার্কেটিং প্রয়োজনীয় হয়ে উঠেছে। প্রতিটি ব্যক্তি ইন্টারনেটের সাথে সংযুক্ত, তারা সহজে সর্বত্র এটি ব্যবহার করতে পারেন। আপনি যদি কাউকে আপনার সাথে দেখা করতে বলেন তবে তারা বলবে তাদের সময় নেই, তবে সামাজিক সাইটে তাদের সাথে কথা বলা কোন সমস্যা হবে না। এই সব খুঁজছেন, ডিজিটাল মার্কেটিং এই সময়ের মধ্যে তার স্থান তৈরীর হয়।

জনসাধারণের সুবিধার্থে, জনগন সহজেই তাদের প্রিয় এবং প্রয়োজনীয় আইটেমগুলি ইন্টারনেটের মাধ্যমে পেতে পারে। এখন মানুষ বাজার এড়াতে, এইভাবে ডিজিটাল মার্কেটিং ব্যবসা তাদের পণ্য এবং সেবা লোগো পৌঁছানোর সাহায্য করে। ডিজিটাল মার্কেটিং অল্প সময়ের মধ্যে একই জিনিসটির ধরন প্রদর্শন করতে পারে এবং ব্যবহারকারী যে ভোজন খরচ করে তা অবিলম্বে গ্রহণ করতে পারে। এর মাধ্যমে, ভোক্তাদের বাজারে যাওয়া বস্তুর পছন্দ, এটি সংরক্ষণ করার জন্য সময় লাগে।

এটা বর্তমান কাল প্রয়োজনীয় হয়ে উঠেছে। ব্যবসায়ীরাও ব্যবসায়ে সহায়তা পাচ্ছে। তারা কম সময়ে আরও বেশি লোককে সংযুক্ত করতে পারে এবং পণ্যটির সুবিধাগুলি ভোক্তাদের কাছে আনতে পারে।

বর্তমানে সময়ে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা:

পরিবর্তন জীবন নিয়ম, আপনি এটা সব জানেন। প্রথমবার এবং আজকের জীবনে কত পরিবর্তন হয়েছে এবং আজ ইন্টারনেটের সময়। আজকের দিনে প্রতিটি চরিত্রের মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত, এই সব কারণে, এক জায়গায় সমস্ত লোককে একত্রিত করা সহজ যা প্রথমবার সম্ভব ছিল না। ইন্টারনেটের মাধ্যমে, আমরা সব ব্যবসায়ী এবং গ্রাহকদেরও সেট আপ করতে পারি।

ডিজিটাল মার্কেটিংয়ের চাহিদা বর্তমান সময়ে খুব শক্তিশালী দেখা যাচ্ছে। ব্যবসায়ীরা নিজের পণ্য তৈরি করে সহজেই গ্রাহকের কাছে পৌঁছাতে পারে। এই ডিজিটাল ব্যবসা প্রচার বাড়ে।

এর আগে, বিজ্ঞাপন থেকে অবলম্বন করা হয়েছে। গ্রাহক তাকে দেখার জন্য ব্যবহার করতেন, তারপর এটি পছন্দ করতেন, তারপর তিনি এটি কিনতেন। কিন্তু এখন পণ্য সরাসরি ভোক্তাদের কাছে পাঠানো যেতে পারে। প্রত্যেক ব্যক্তি গুগল, ফেসবুক, ইউটিউব ইত্যাদি ব্যবহার করছেন, যার মাধ্যমে ব্যবসায়ী তার পণ্য-গ্রাহক দেখায়। এই বাণিজ্য প্রত্যেকের নাগালের মধ্যে – উভয় বণিক এবং ভোক্তাদের।

প্রতিটি ব্যক্তি কোন প্রচেষ্টা ছাড়া শিথিল করার জন্য সব প্রচেষ্টা করতে পায়। ব্যবসায়ীকে এটাও ভাবতে হবে না যে তিনি সংবাদপত্র, পোস্টার, বা বিজ্ঞাপন সমর্থন করে। এটি সমস্ত সুবিধার জন্য একটি চাহিদা। মানুষের বিশ্বাস ডিজিটাল বাজারের দিকে বাড়ছে। এটি একটি ব্যবসায়ী জন্য আনন্দ ব্যাপার। প্রবাদটি “বিক্রি করে দেখায় এমন একজন” – ডিজিটাল বাজার ভাল

ডিজিটাল মার্কেটিংয়ের ধরন?

সর্বোপরি, আমরা আপনাকে বলি যে ‘ইন্টারনেট’ ডিজিটাল মার্কেটিংয়ের একমাত্র হাতিয়ার। ইন্টারনেটে, আমরা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করতে পারি। আমরা আপনাকে এই ধরনের কিছু সম্পর্কে বলতে যাচ্ছি –

(i) সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও
এটি একটি প্রযুক্তিগত মাধ্যম যা আপনার ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিন ফলাফলের উপরে রাখে, যাতে দর্শক সংখ্যা বৃদ্ধি পায়। এর জন্য, আমাদের কীওয়ার্ড এবং এসইও নির্দেশিকা অনুসারে আমাদের ওয়েবসাইট তৈরি করতে হবে।

(ii) সামাজিক মিডিয়া
সোশ্যাল মিডিয়া বেশ কয়েকটি ওয়েবসাইট তৈরি করে – যেমন ফেসবুক, টুইটার, ইন্সটগ্রাম, লিঙ্কডইন ইত্যাদি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে, ব্যক্তি হাজার হাজার মানুষের সামনে তার মতামত রাখতে পারে। আপনি সামাজিক মিডিয়া সম্পর্কে ভাল জানেন। আমরা যখন এই সাইটটি দেখি, তখন আমরা কিছু সময়ের মধ্যে বিজ্ঞাপনগুলি দেখি, এটি বিজ্ঞাপনের জন্য একটি কার্যকর এবং কার্যকরী হাতিয়ার।

(iii) ইমেইল মার্কেটি
ই-মেইল মার্কেটিং কোনও সংস্থার দ্বারা আপনার পণ্যগুলি ই-মেইল করে ই-মেইল হয়। প্রতিটি মার্কেটিংয়ের জন্য প্রতিটি মার্কেটিংয়ের জন্য ইমেল মার্কেটিং অপরিহার্য, যেহেতু কোনও সংস্থা নতুন অফার এবং গ্রাহকদের জন্য ছাড় দেয়, যার জন্য ইমেল মার্কেটিং একটি সহজ উপায়।

(iv) ইউটিউব চ্যানেল
এটি এমন সোশ্যাল মিডিয়ার মাধ্যম যা প্রযোজকদের সরাসরি তাদের পণ্য সরবরাহ করতে হবে। মানুষ এই উপর তাদের প্রতিক্রিয়া প্রকাশ করতে পারেন। এটি এমন মাধ্যম যেখানে অনেক লোক ভিড় করে বা ইউটিউবে প্রচুর সংখ্যক ব্যবহারকারী / দর্শক থাকে। এটি মানুষের সামনে মানুষের কাছে আপনার পণ্য প্রদর্শন করার একটি সহজ এবং জনপ্রিয় উপায়।

(v) অ্যাফিলিয়েট মার্কেটিং
ওয়েবসাইট, ব্লগ বা লিঙ্কগুলির সাহায্যে আপনি বিজ্ঞাপনের পণ্যগুলি থেকে প্রাপ্ত মজুরীকে অধিভুক্ত মার্কেটিং বলে। এর অধীনে, আপনি আপনার লিঙ্কটি তৈরি করেন এবং আপনার পণ্যটিকে সেই লিঙ্কটিতে রাখেন। গ্রাহক যখন সেই লিঙ্কটি চাপিয়ে আপনার পণ্য কিনে তখন আপনি এটির জন্য দাবিত্যাগ পাবেন।

(vi) প্রতি ক্লিক বিজ্ঞাপন বা পিপিসি মার্কেটিং
আপনি যে বিজ্ঞাপনটি দেখতে পাচ্ছেন তা Pay Per Click বিজ্ঞাপন বলে। তার নামে পরিচিত হচ্ছে, এটি ক্লিক করে টাকা কাটা হয়। এটি প্রতিটি ধরনের বিজ্ঞাপনের জন্য। এই বিজ্ঞাপনগুলি মাঝে মাঝে আসছে। কেউ এই বিজ্ঞাপন দেখলে, তারা টাকা নিতে। এটি ডিজিটাল মার্কেটিংয়ের একটি প্রকার।

(vii) অ্যাপস মার্কেটিং
অ্যাপ মার্কেটিং ইন্টারনেটে বিভিন্ন অ্যাপ্লিকেশান তৈরি করে আপনার পণ্য তৈরি এবং প্রচারের মূল বিষয়। এটি ডিজিটাল মার্কেটিংয়ের একটি খুব ভাল উপায়। আজকাল, বিপুল সংখ্যক স্মার্টফোন ব্যবহার করছে। বড় কোম্পানিগুলি তাদের অ্যাপ্লিকেশানগুলি তৈরি করে এবং অ্যাপ্লিকেশানগুলি লোকেদের কাছে বহন করে।

ডিজিটাল মার্কেটিং ইউটিলিটি:

আমরা আপনাকে ডিজিটাল মার্কেটিং এর উপযোগ সম্পর্কে বলছি –

(i) আপনি আপনার ওয়েবসাইটে একটি ব্রোশিওর তৈরি করতে এবং আপনার পণ্যের বিজ্ঞাপনটি এর জন্য পোস্টারের মাধ্যমে পাঠাতে পারেন। কতজন মানুষ দেখছেন আপনি সনাক্ত করা যেতে পারে।

(ii) ওয়েবসাইট ট্র্যাফিক – সর্বাধিক ভিড়যুক্ত দর্শক ওয়েবসাইটটিতে থাকে – প্রথমে আপনি এটি জানেন, তারপরে আপনার ওয়েবসাইটটি সেই ওয়েবসাইটে রাখুন যাতে আরো লোকেরা আপনাকে দেখতে পারে।

(iii) আতুবশন মডেলিং – এর মাধ্যমে আমরা জানতে পারি যে বর্তমানে কোন পণ্য লোকেদের আগ্রহ রয়েছে বা তারা কোন বিজ্ঞাপনগুলি দেখছে। এটি বিশেষ সরঞ্জাম ব্যবহার করা যা বিশেষ প্রযুক্তির মাধ্যমে করা যেতে পারে এবং এইচএম তাদের গ্রাহকদের আচরণের নজর রাখতে পারে যেমন তাদের আগ্রহ।

আপনি আপনার গ্রাহকের সাথে যোগাযোগ করছেন কিভাবে এই বিষয় গুরুত্বপূর্ণ। আপনি তাদের প্রয়োজনের সাথে পছন্দমত একটি দৃষ্টি তৈরি করতে পারেন, তাই করে ব্যবসাটি বাড়তে পারে।

এখন বলি কোথায় গ্যারান্টি সহকারে কাজ  করতে পারবেন। আমার বিজনেস ২৪ ডট কম বাংলাদেশ সরকার অনুমোদিত,  জোনাকি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠান । পেমেন্ট করে থাকে বিকাশ/ রকেটের মাধ্যমে। এই প্লাটফর্ম ডিজিটাল মার্কেটিংকে প্রাধান্য দিয়ে থাকে।

আরো ভালো করে জানতে অব্যশয় পড়ুনঃ 

কিভাবে একজন গৃহিনী ঘরে বসে অনলাইন হতে টাকা ইনকাম করতে পারেন ও পেমেন্ট পাবেন বিকাশ/ রকেটের মাধ্যমে।

অনলাইনে ঘরে বসে আয় করুন, পরিশ্রম হোক কিন্তু গ্যারান্টিড উপায়ে কাজ করুন।

উপসংহারঃ

আপনি আপনার ব্যবসার জন্য বিভিন্ন মার্কেটিং কৌশল ব্যবহার করতে পারেন এবং এর মধ্যে থেকে আপনাকে বেছে নিতে হবে কোন কৌশলটি ব্যবহার করলে বেশি লাভবান হবেন। ডিজিটাল মার্কেটিং একটি গতিশীল মাধ্যম এবং আপনি সবসময় আপানার কাজের উপর ভিত্তি করে পরিবর্তন করতে পারবেন। আপনি আপনার গ্রাহকদের চেনেন এটাই যথেষ্ট নয়। কোম্পানীর পণ্যের প্রসারের জন্য আমরা বিভিন্নভাবে মার্কেটিং করি যেমনঃ লিফলেট, পোস্টার ইত্যাদি। বর্তমানে ডিজিটাল যুগ। ডিজিটাল মার্কেটিংয়ে সবচাইতে বেশি মানুষের কাছে পণ্যের প্রচার করা যায়, এবং ডিজিটাল মার্কেটিংয়েই সবচাইতে বেশি ব্যবসায়িক সফলতা পাওয়া যায়। অনেক ধরণের ব্যবসা আছে যে গুলো গড়েই উঠেছে সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে কেন্দ্র করে।খুব সহজে ক্রেতার কাছে পৌঁছানো যায় বলে।

Comment

Your email address will not be published. Required fields are marked *