যে কোন ব্যবসার জন্য মার্কেটিং যে কতটা গুরুত্বপূর্ণ তা কোন ব্যবসায়ীকে বলে দিতে হবেনা। আপনার কোটি টাকার অফিস, হাই প্রোফাইল ইমপ্লয়ীস, কিংবা বাজারের সেরা পন্য আপনাকে প্রফিট এনে দিবে না যতক্ষণ না পর্যন্ত তা আপনি বিক্রী করতে পারবেন। আর এই বিক্রী করার জন্য আপনাকে উপযুক্ত কাস্টমার এর কাছে পৌছাতে হবে। সঠিক মার্কেটিং ছাড়া আপনি সম্ভাব্য কাস্টমারের কাছে সহজে পৌঁছতে পারবেন না। একটি ব্যবসাকে লাভজনক করার ক্ষেত্রে মার্কেটিং অন্যতম ভূমিকা পালন করে। একটি লাভজনক ব্যবসা পরিচালনা করতে হলে মার্কেটিংএ সর্বাধিক গুরুত্ব দিতে হবে। মার্কেটিং এর জন্য আলাদা বাজেট রাখতে হবে। ।
 
অনেকের ধারনা, বিশেষ করে ক্ষুদ্র ব্যবসায়ীদের ধারনা মার্কেটিং এ টাকা খরচ করলে লাভ থেকে কমে যাবে। টাকা বাচানোর জন্য তারা মার্কেটিং করতে চায়না। হেনরী ফোর্ড এ বিষয়ে সুন্দর একটা কথা বলেছেন, “A man who stops advertising to save money like a man who stops a clock to save time.” ঘড়ি বন্ধ করে দিলে যেমন সময় সেভ হবেনা তেমনি মার্কেটিং বন্ধ করে দিলে আসলে টাকা সাশ্রয় হবেনা।
 
এখন কথা হল ব্যবসার জন্য মার্কেটিং করতে হবেই কিন্তু আপনি কোন ধরনের মার্কেটিং করবেন। আপনার হাতে অনেক অনেক অপশন আছে। প্রিন্ট মিডিয়া, রেডিও, টেলিভিশন, পোস্টার, ফেস্টুন, ইন্টারনেট। আপনার ব্যবসার ধরন অনুযায়ী আপনাকে আপনার মার্কেটিং ক্যাম্পেইন সাজাতে হবে। মার্কেটিং এমন হতে হবে যাতে আপনার রিটার্ন অব ইনভেস্টমেন্ট (ROI) সর্বোচ্চ হয়।
 
মার্কেটিং দিনে দিনে তার ধারণাগত উন্নয়নের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে।মার্কেটিংয়ের সূচনালগ্নে ক্রেতাকে যেভাবে দেখা হতো, আজ বিজনেসে ক্রেতাকে তার সম্পূর্ণ বিপরীতভাবে দেখা হয়। আর এভাবেই মার্কেটিংয়ে কতিপয় মতবাদ বা তত্বে যুগে যুগে আলাদা হয়ে গেছে।
 
মার্কেটিংয়ের মতবাদ সমূহ:
 
১। উৎপাদন মতবাদ
২। পণ্য মতবাদ
৩। বিক্রয় মতবাদ
৪। বিপণন মতবাদ
৫। সামাজিক বিপণন মতবাদ
৬। সামগ্রিক/সমন্বিত বিপণন মতবাদ
 
AmarBusiness24.com একটি মার্কেটিং কোম্পানি। আমাদের স্লোগান (A Holistic Business Platform.) AmarBusiness24.com সামগ্রিক/সমন্বিত পদ্ধতিতে মার্কেটিং করে থাকে কেননা অপরাপর সকল মতবাদই কোনো না কোনো দৃষ্টিতে স্বয়ংসম্পূর্ণ নয় বলে এই ফাঁক পূরণ করতে একবিংশ শতাব্দিতে উদ্ভব হয় সামগ্রিক মার্কেটিং মতবাদের (Holistic Marketing Concept)। এই মতবাদে মনে করা হয়, মার্কেটিংয়ের  ক্ষেত্রে সংঘটিত সকল ঘটনা বা কর্মকান্ডেরই একটি বৃহৎ, সমন্বিত ও সুনির্দিষ্ট উদ্দেশ্য থাকা উচিত। এই মতবাদ মূলত মার্কেটিংয়ের ক্ষেত্রে উদ্ভূত সমস্যা ও জটিলতা নিরসনে সহায়তা করে। এই মতবাদে মূলত চারটি অংশকে প্রাধান্য দেয়া হয়:
 
১. সম্পর্ক মার্কেটিং
ক্রেতা
চ্যানেল
সহযোগী
২. সমন্বিত মার্কেটিং
যোগাযোগ
পণ্য ও সেবা
চ্যানেলসমূহ
৩. অভ্যন্তরীণ মার্কেটিং
বিপণন বিভাগ
উচ্চতর ব্যবস্থাপনা
অন্যান্য বিভাগ
৪. সামাজিক দায়বদ্ধ মার্কেটিং
নৈতিকতা
পরিবেশ
বৈধতা
সমাজ
সুখী সুন্দর ও স্বপ্নময় জীবন গড়তে  AmarBusiness24 কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রথম এই প্রতিষ্ঠানের প্রবর্তন করেন এম এস হাবিবুর রহমান, যিনি এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ।তার দুরদর্শী পারদর্শিতার মাধ্যমে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে হাটি হাটি পা পা করে আজ এতদুর এগিয়েছে,প্রতিষ্ঠানটি ২০১৪  সালের ২৭ নভেম্বর যাত্রাশুরু করেন।প্রতিষ্ঠানটি বেকারত্ব দুরিকরনে সফলতার সাথে এগুচ্ছে। কাজেই সময় নষ্ট না করে AmarBusiness24 সাথে কাজ করার সিন্ধান্ত নিন। প্রয়োজনে ফোন করুন: ০১৭২৮৪০৬৬৭৬
আল্লাহ হাফেজ।

Comment

Your email address will not be published. Required fields are marked *